ত্যাগের ইদে মিষ্টিমুখ | Le Delicia

ত্যাগের ইদে মিষ্টিমুখ

আমাদের অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব ইদুল আযহা। ত্যাগ এবং কুরবানির ইদ হলেও এই ইদেও কিন্তু আনন্দ কম নয়। বরং এই ইদেই মানুষ তাদের আনন্দ ভাগ করে নেয় সবার সাথে। ইদের আগে থেকেই কুরবানির পশু কেনার হাট বসে দেশের বিভিন্ন এলাকায়। দলবেঁধে বিভিন্ন হাটে ঘুরে পছন্দসই পশু কিনে বাড়ি ফেরা এক অন্যরকম আনন্দ। ইদের নামাজ শেষ করে কুরবানি দিয়ে তারপর শুরু হয় ইদের রান্না। আর ইদে কি জম্পেশ রান্না ছাড়া চলে নাকি?

ইদ স্পেশাল রেসিপি

কুরবানির মাংস দিয়ে কাচ্চি বিরিয়ানি, পরোটা আর কলিজা ভুনা, গরু কিংবা খাসির রেজালা, কালা ভুনা, মেজবানি, টিকিয়া, শামী কাবাব সহ নানান আয়োজন চলে ঘরে ঘরে। আর সাথে তো ডেজার্ট আইটেম মাস্ট। মিষ্টি ছাড়া আবার ইদ হয় নাকি? তবে এসব প্রচলিত আইটেমের বাইরে বিভিন্ন স্পেশাল আইটেম করে যদি পরিবারের সবাইকে চমকে দেওয়া যায় তাহলে বেশ হয় বলুন! তাই আজকে আপনাদের জন্য নিয়ে এলাম ইদ স্পেশাল রেসিপি। চলুন তাহলে চটজলদি জেনে নেওয়া যাক।

বিফ স্টেক সালাদ

 স্টেকের কথা তো আমরা অনেকেই শুনেছি আবার অনেকের খাওয়াও হয়েছে। এবার জেনে নিই ঘরে কিভাবে বিফ স্টেক সালাদ তৈরি করবেন।

উপকরণঃ

  • হাড়ছাড়া সলিড বড় বড় মাংস চ্যাপ্টা করে কেটে নেওয়া ২০০ গ্রাম
  • গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ
  • সয়া সস ১ টেবিল চামচ
  • লেবুর রস ১ টেবিল চামচ
  • স্বাদমতো লবণ
  • টেস্টিং সল্ট ১ চা চামচ
  • ১ টেবিল চামচ বাটার
  • ২ টি লাল ও সবুজ ক্যাপসিকাম
  • ৫/৬ টি লেটুস পাতা
  • ১ টি টমেটো
  • গাজর ও বরবটি কুচি ১ কাপ
  • কাজুবাদাম ১ কাপ

 

বিফ স্টেক সালাদ তৈরি করতে প্রথমে মাংস ভালোভাবে ধুয়ে তাতে আধা টেবিল চামচ লেবুর রস, গোলমরিচের গুঁড়ো, সয়া সস, লবণ মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। এবারে একটি প্যানে বাটার দিয়ে অল্প আঁচে মাংসের টুকরোগুলো ভেজে নিন। মাংসের দুই পাশ ১০ মিনিট করে ভাজতে হবে। এবারে মাংস নামিয়ে প্যানে গাজর, বরবটি কুচি, কাজুবাদাম, ক্যাপসিকাম দিয়ে অল্প আঁচে পাঁচ মিনিট ভাজুন। অতঃপর ভেজে রাখা মাংসের টুকরো গুলো ছোট ছোট করে কেটে বাকিসব উপকরণের সঙ্গে মিশিয়ে দিন। ব্যস, তৈরি হয়ে গেলো সুস্বাদু এভং স্বাস্থ্যকর বিফ স্টেক সালাদ।

 

মিষ্টান্নভোজন

 এতোক্ষন গেলো ইদের ঝাল আইটেম কিন্তু মিষ্টি ছাড়া তো আর ইদ সম্ভব না। ইদ মানেই মায়ের হাতে পায়েস, ফিরনি, ক্ষীর বা সেমাই। তবে বর্তমানে ভিন্ন স্বাদের সন্ধানে ইদের মেনুতেও কিন্তু যোগ হচ্ছে নানান নতুন ডেজার্ট আইটেম বিশেষ করে বিদেশি বিভিন্ন আইটেম। কিন্তু এই কুরবানির ইদের এতো কাজের ব্যস্ততায় আবার নানা ধরনের ডেজার্ট আইটেম তৈরি করা কিন্তু ভীষণ চাপের। এতোসব কখন কিভাবে সামলাবেন ভাবছেন তো? কোনো চিন্তা নেই, আমাদের কাছেই আপনি পেয়ে যাবেন ভিন্ন স্বাদের নানা ধরনের ডেজার্ট যা আপনার ইদের আনন্দকে আরও বাড়িয়ে তুলবে। চলুন জেনে নিই আমাদের এমন কিছু ভিন্ন ডেজার্ট আইটেম সম্বন্ধে।

 

ক্রসিয়েন্টঃ এটি মূলত একধরনের ফ্রেঞ্চ পেস্ট্রি। অস্ট্রিয়ান কিপফার্লের আকৃতির মতো করে তৈরি এই পেস্ট্রি ফ্রেঞ্চ ইস্টের খামিরযুক্ত ডো দিয়ে তৈরি করা হয়। এর ক্রিসেন্ট আকৃতি থেকেই মূলত এই ডেজার্টের নামকরণ ক্রসিয়েন্ট। বাটার দিয়ে ডো তে লেয়ার তৈরি করে সেটিকে বার বার রোল করে ও ভাঁজ করে ক্রসিয়েন্ট তৈরি হয়। ফলে এটি  মিষ্টি, ফ্ল্যাকি টেক্সচারের হয় অনেকটা পাফ পেস্ট্রির মতো। বিভিন্ন ফ্লেভারের ক্রসিয়েন্টের মধ্যে চকলেট ক্রসিয়েন্ট সবচেয়ে বেশি জনপ্রিয়।

 

 

বার্লিনারঃ বার্লিনারকে জার্মান ডোনাট ও বলা হয়, তবে এর মধ্যে কোনো ছিদ্র থাকে না। বরং মিষ্টি ডো দিয়ে তৈরি এই ডেজার্টের মধ্যে মারমালেড বা জ্যামের ফিলিং দেওয়া হয় এবং উপরে আইসিং সুগার বা বিভিন্ন ফ্লেভার দিয়ে আইসিং করা হয়। বর্তমানে বিভিন্ন ফ্লেভারের বার্লিনার তৈরি করা হয় যেমন চকলেট বার্লিনার, ডার্ক চকলেট বার্লিনার, হোয়াইট চকলেট বার্লিনার, ক্যারামেল বার্লিনার, স্ট্রবেরি বার্লিনার।

ডোনাটঃ ডোনাট অবশ্য আমাদের খুব জনপ্রিয় ও পরিচিত একটি ডেজার্ট। মাঝ বরাবর ছিদ্রযুক্ত এই গোল গোল ডোনাট দেখতে যেমন আকর্ষণীয় স্বাদেও কিন্তু অতুলনীয়। নরম তুলতুলে খামিরের উপর বিভিন্ন ফ্লেভারের ক্রিমি স্বাদ ডোনাটকে এক অন্য মাত্রা দেয়। তাই তো উৎসব আয়োজনে প্রিয় ডেজার্ট হিসেবে ডোনাটকে না রাখলেই নয়। যার যার পছন্দভেদে ভ্যানিলা ডোনাট, চকলেট ডোনাট কিংবা স্ট্রবেরি ডোনাট সহ আরও নানান ফ্লেভারের ডোনাটে সাজিয়ে তুলতে পারেন আপনার ইদ স্পেশাল মেনু।

এক্লেয়ারঃ চকলেট প্রেমীদের পছন্দের তালিকায় তো এক্লেয়ার থাকবেই। চকলেট ও কেকের এক দারুণ কম্বিনেশন এই পেস্ট্রিটি। ভ্যানিলা কাস্টার্ড ক্রিম ও চকলেট গানাশে তৈরি চকলেট এক্লেয়ারের দুর্দান্ত স্বাদ আপনাকে নিয়ে যেতে পারে চকলেট ও ক্রিমের এক অন্য ভুবনে। আবার যাদের একটু বেশি মিষ্টি বা ক্যারামেল ফ্লেভার পছন্দ তাদের জন্য তো ক্যারামেল এক্লেয়ারকে একেবারে নাম্বার ওয়ান চয়েজ লিস্টে রাখা যায়।

মাফিনঃ কেক পছন্দ করেন না এমন মানুষ বোধহয় নেই। আর কেকের মিনি ভার্সন হিসেবে মাফিনের চেয়ে বেস্ট আর কি হতে পারে। চকলেট, স্ট্রবেরি, ভ্যানিলা কিংবা অন্যান্য সব ফ্লেভারের মাফিন আপনার ডাইনিং টেবিলকে যেমন সাজিয়ে তুলবে, তেমনি এদের অনবদ্য স্বাদে আপনার মনকেও ভরিয়ে তুলবে।

এছাড়াও আমাদের রয়েছে ডোনাট প্যাকেজ, মাফিন প্যাকেজ কিংবা ডেজার্ট প্যাকেজটিও।

তো এবার ইদে কোন কোন ডেজার্ট আইটেম গুলো অর্ডার করবেন ঠিক করে ফেলেছেন তো? হাতে কিন্তু একদম সময় নেই। তাই চটজলদি লা ডেলিশিয়ার যেকোনো আউটলেট থেকে সরাসরি সংগ্রহ করুন আপনার পছন্দের আইটেমগুলো।

আমাদের ঠিকানাঃ

লা ডেলিশিয়া মোহাম্মদপুর

হাউজঃ ১৫/৬, ব্লকঃ সি,

তাজমহল রোড,

মোহম্মদপুর, ঢাকা-১২০৭

ফোনঃ 01847-082696

 

লা ডেলিশিয়া মিরপুর

মাল্টিপ্ল্যান রেড ক্রিসেন্ট সিটি,

লেভেল-২, চিড়িয়াখানা রোড, মিরপুর-১

ঢাকা-১২১৬

ফোনঃ 01847-082696

 

 লা ডেলিশিয়া মিরপুর

হাউজঃ ১৩, রোডঃ ১২,

রূপনগর R/A, মিরপুর ৬

ঢাকা-১২১৬

ফোনঃ 01847-291980

 

লা ডেলিশিয়া বসুন্ধরা

ক-২৪/৫, বসুন্ধরা মেইন রোড,

সরকার মার্কেট, ভাটারা,

ঢাকা-১২২৯

ফোনঃ 01844-191313

 

লা ডেলিশিয়া উত্তরা, সেক্টর ১১

হাউজঃ ২এ, রোডঃ ২বি সোনারগাঁও

জনপথ রোড,

সেক্টরঃ ১১, উত্তরা,

ঢাকা-১২৩০

ফোনঃ 01844-160137

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

`
  • No products in the cart.