বেরি কেকের যত বাড়াবাড়ি! | Le Delicia

বেরি কেকের যত বাড়াবাড়ি!

বর্তমানের নানা ফ্লেভারের কেকের মধ্যে বেরি কেকের কিন্তু ভীষণ রাজত্ব চলছে। বেরি কেক শুনে নতুন মনে হচ্ছে কি? চিনতে পারছেন না? আহা! বলছি Strawberry আর Blueberry কেকের কথা। Strawberry ফ্লেভার পছন্দ করেন এমন মানুষ তো অনেক কিন্তু তার সাথে Blueberry ফ্লেভারও এখন মানুষের মধ্যে জনপ্রিয় হচ্ছে। আপনি যদি একটু ভিন্ন স্বাদের সন্ধান চান তবে এই Strawberry এবং স্পেশালি Blueberry কেক তো টেস্ট করাই চাই।

ভূমিকা 

Blueberry কেকের ইতিহাস বেশ অনেকদিন পূর্বের। মূলত পিকনিকের জন্য সহজ খাবার হিসেবে প্রথম Blueberry কেকের প্রচলন শুরু হয়। ১৭০০ সালের শুরুর দিক থেকে পিকনিকের প্রচলন শুরু হয়। তখন গরমের ছুটিতে মানুষ ঘুরতে যেতো কিংবা একদিনের পিকনিকে যেতো। পিকনিকে সাধারণত সহজে বহন করা যায় এবং নষ্ট হয় না এমন ধরনের খাবার বেশি নেওয়া হতো যেমন স্যান্ডউইচ, সিদ্ধ ডিম, বেক করা বিভিন্ন ফল দিয়ে কেক বা পাই ইত্যাদি। ১৯১৫ সালে আমেরিকান রেসিপি লেখক লিন্ডা হল লার্ন্ডের বই “ওয়ান হান্ড্রেড পিকনিক সাজেশন” এ প্রথম Blueberry কেকের রেসিপি পাওয়া যায়। কোনো প্রকার ফ্রস্টিং বা আইসিং ছাড়া এই কেক তৈরি হতো। এতে ডিম, দুধ, বাটার, চিনি ও ময়দার সাথে Blueberry মিশিয়ে তারপর বেক করা হতো। এই কেক তৈরিতে শ্যালো কেক প্যান ব্যবহারের উল্লেখ পাওয়া যায়। ঘন ব্যাটারের এই কেকটি উপরের তুলনায় ভিতরে বেশ নরম হতো এবং খেতে কড়া মিষ্টি হতো না।

Strawberry কেক ও মূলত বসন্ত ও গ্রীষ্মের একটি জনপ্রিয় ডেজার্ট। বিভিন্ন ধরনের Strawberry কেক বর্তমানে বিশ্বজুড়ে প্রচলিত। এর মূল উৎপত্তি সম্পর্কে তেমন বিস্তারিত জানা যায় নি। তবে বহুল আলোচিত Strawberry শর্টকেকের অনেক ইতিহাস পাওয়া যায়।

 

স্ট্রবেরি শর্টকেক 

আমেরিকার উদ্ভুত বসন্ত ও গ্রীষ্মের বিশেষ ডেজার্ট Strawberry শর্টকেক মূলত একধরনের বিস্কিট বা সে আদলে তৈরি কেক। প্রাচীন রোমে Strawberry ক্রিমের সাথে মিলিয়ে ঘন স্যুপের মতো করে পরিবেশনের চল ছিলো এক সময়। পরবর্তীতে ইউরোপে খানিকটা বিস্কিটের আদলে তৈরি হয় Strawberry শর্টকেক। তবে প্রথম Strawberry শর্টকেকের রেসিপি পাওয়া যায় ১৮৪৭ সালে প্রকাশিত আমেরিকান একটি বইয়ে। পরে ১৮৫০ সালে “মিস লেসলি’স লেডিস রেসিপি বুক” -এ Strawberry কেকের রেসিপি পাওয়া যায় যেখানে ম্যাশ করা Strawberry ব্যবহারের সাথে সাথে আইসিংয়ের ও উল্লেখ আছে। কেকের লেয়ারের মধ্যে ম্যাশড Strawberry দেওয়া হতো। আইসিং এবং ফ্রেশ Strawberry দিয়ে এই কেকের উপরে সাজানো হতো যা এখনো অনুসরণ করা হয়। কালের পরিক্রমায় আইসিংয়ের বদলে এখন হুইপড ক্রিম ব্যবহার করা হয় এবং কেকটি এখন প্রায় স্পঞ্জ কেকের মতো করেই তৈরি করা হয়। তবে এই কেকের সঠিক রেসিপি নিয়ে এখনো প্রচুর বিতর্ক রয়েছে। তবে এতোকিছুর পরেও আমেরিকায় এই কেক এতোই জনপ্রিয় যে ২০০৩ সাল থেকে ১৪ জুন ন্যাশনাল Strawberry শর্টকেক ডে হিসেবে পালিত হয়ে আসছে। ২০২২ সালের শুরুর দিকে Strawberry শর্টকেক কে ফ্লোরিডার অফিশিয়াল ডেজার্ট হিসেবে ঘোষণা করা হয়।

জাপানিজ স্ট্রবেরি কেক

২০ শতকের শুরুর দিকে Strawberry শর্টকেক সমুদ্র পাড়ি দিয়ে বিশ্বযাত্রা শুরু করে। ১৯১০ সালে একজন জাপানিজ বেকার ফুজি রিনেমন ওয়েস্টার্ন ডেজার্ট সম্বন্ধে পড়াশোনা করতে আমেরিকায় যান। Strawberry শর্টকেকের রেসিপিতে মুগ্ধ হয়ে তিনি জাপানে এই কেকের প্রচলন শুরু করেন। খুব দ্রুতই এটি তার বেকারির সিগনেচার প্রোডাক্ট হয়ে ওঠে। এই কেকে জাপানে এতোই জনপ্রিয়তা পায় যে প্রতি রাস্তার মোড়ে মোড়ে এটি বিক্রি হওয়া শুরু করে। জাপানিজ এই কেক আমেরিকান এবং ফ্রেঞ্চ এই দুই ডেজার্টের ট্র‍্যাডিশনের পূর্ণ সমন্বয়। বর্তমানে জাপানে ক্রিসমাস উৎসবের একটি অবিচ্ছেদ্য অংশ এই স্ট্রবেরি কেক। এই কেকের সাদা হুইপড ক্রিম এবং লাল Strawberry জাপানের পতাকার নির্দেশক। Strawberry কেক জাপানে এতোবেশিই প্রচলিত যে জাপানিজরা কেক বলতে তারা Strawberry কেকই বোঝায়।

 

সুইডিশ স্ট্রবেরি কেক 

সুইডেনেও গ্রীষ্মের একটি জনপ্রিয় ডেজার্ট হচ্ছে Strawberry কেক। অথেনটিক সুইডিশ Strawberry কেকে প্রথম লেয়ারে সাধারণ স্পঞ্জ কেক ব্যবহৃত হয়। এই লেয়ারে ভ্যানিলা ক্রিম ব্যবহার করা হয় এবং দ্বিতীয় লেয়ারে Strawberry জ্যাম ব্যবহৃত হয়। সর্বশেষ এটি হুইপড ক্রিম এবং Strawberry টপিং দিয়ে শেষ করা হয়। মধ্যগ্রীষ্মের কেক হিসেবে প্রচলিত হলেও এই কেক জন্মদিনে বিশেষ করে বাচ্চাদের পার্টিতে খুবই জনপ্রিয়।

 

নজরকাড়া Blueberry কেক 

নজরকাড়া বেগুনি রঙের ফ্রস্টিং দিয়ে তৈরি Blueberry কেকের সৌন্দর্য ই আপনাকে পাগল করে দিতে যথেষ্ট। Blueberry দিয়ে বিভিন্নভাবে বিভিন্ন ফ্লেভারে তৈরি করা হয় Blueberry কেক। জনপ্রিয় কিছু Blueberry কেক হচ্ছে লেমন Blueberry কেক, বাটারক্রিম Blueberry কেক, ব্লুবেরি চিজকেক ইত্যাদি। লেমন ব্লুবেরি কেকে ব্লুবেরির পাশাপাশি লেমন জুস, ক্রিম চিজ, আনসল্টেড বাটার ও ব্যবহার করা হয়। ব্যাটার তৈরিতে ব্যবহৃত হয় ডিম, চিনি, ময়দা, বেকিং পাউডার, বাটার, সাওয়ার ক্রিম, লেবু এবং আস্ত Blueberry। ব্যাটারের সাথে Blueberry মিশিয়ে বেক করে মূল কেক তৈরি করা হয়। পরবর্তীতে আইসিং সুগার, ক্রিম চিজ আর বাটার দিয়ে তৈরি ক্রিম দিয়ে এই কেকের ফ্রস্টিং করা হয়। ফ্রস্টিং আকর্ষণীয় করতে Blueberry সাথে রঙের মিল রেখে ফ্রস্টিংয়েও বেগুনি রঙ ব্যবহার করা হয় অনেক সময়।

Blueberry চিজকেক

রেগুলার কিংবা লেমন Blueberry কেকের পাশাপাশি Blueberry চিজকেক ও বিশ্বজুড়ে ভীষণ জনপ্রিয়। Blueberry চিজকেকের উদ্ভব গ্রীসে হলেও আমেরিকায় এটি ভীষণ জনপ্রিয়। তবে বিভিন্ন দেশে এই Blueberry চিজকেকে বিভিন্ন উপাদান ব্যবহার করা হয়। আমেরিকায় Blueberry চিজকেকের মূল উপাদান যেখানে ক্রিম চিজ, ইতালিতে সেখানে ব্যবহার হয় রিকোটা। আবার জার্মানি কিংবা পোল্যান্ডে এক বিশেষ ধরনের কার্ড চিজ কোয়ার্ক Blueberry চিজকেকের মূল উপাদান হিসেবে ব্যবহার করা হয়। Blueberry চিজকেকেরও আবার আছে নানা রকমফের। কিছু ইউনিক Blueberry চিজকেকের মধ্যে রয়েছে Blueberry মিন্ট চিজকেক, চকোলেট Blueberry চিজকেক, কম্বুচা Blueberry চিজকেক ইত্যাদি।

 

কিছু মজার তথ্য

  • Strawberry শর্টকেক মূলত একধরনের বিস্কিট।
  • Strawberry শর্টকেক গ্রীষ্ম আগমনের উদযাপনের জন্য বেশি জনপ্রিয়।
  • ২০১২ সালে পাসাডেনা Strawberry ফেস্টিভ্যালে সবচেয়ে বড় Strawberry শর্টকেক তৈরি করা হয়েছিলো।
  •  কেকটিতে ৩২৪০ পাউন্ড Strawberry এবং ২৮০ পাউন্ড হুইপড ক্রিমের আইসিং ব্যবহৃত হয়েছিলো।
  • জনপ্রিয় চিজকেক ফ্লেভারের মধ্যে একটি Blueberry চিজকেক এবং অন্যটি Strawberry চিজকেক।
  • আমেরিকায় ২৬ শে মে ন্যাশনাল Blueberry চিজকেক দিবস পালিত হয়।

 

Strawberry কেক তো প্রায় সবাই-ই চেখে দেখেছি, কিন্তু এই Blueberry কেকের অসাধারণ স্বাদের সাথে পরিচিত হতে চাইলে আর দেরি না করে অর্ডার করে ফেলুন এক্ষুনি আমাদের লা ডেলিশিয়াতে ।

 

 1788 Views  0 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

`
  • No products in the cart.