বন্ধু তুমি বন্ধু আমার | Le Delicia

বন্ধু তুমি বন্ধু আমার

“বন্ধু আমার মন ভালো নেই তোমার কি মন ভালো?

বন্ধু তুমি একটু হেসো, একটু কথা বলো”

বন্ধুর প্রতি কৃষ্ণকলির এই আকুতি কিংবা পার্থ বড়ুয়ার

“ও বন্ধু তোকে মিস করছি ভীষণ,

তোকে ছাড়া কিছুই আর জমেনা এখন”

এই গানে গানে বন্ধুকে স্মরণ করা, বন্ধুত্ব আমাদের জীবনের চিরকালীন একটি আবেগ। নিজেদের সব ভালো লাগা, মন্দ লাগা, আনন্দ, দুঃখ, যেকোনো ভুল, অনূভুতি, সারাদিনের করা সব খুঁটিনাটি ও তুচ্ছ বিষয়গুলোও আমরা যে মানুষটার সাথে নিশ্চিন্তে ও নির্দ্বিধায় শেয়ার করতে পারি সেই মানুষটি হলো বন্ধু।

বন্ধুত্ব

বন্ধুত্ব এমন এক সম্পর্ক যে সম্পর্কে বাবা মায়ের শাসন থাকে, ভাইবোনের সোহাগ থাকে, খুনসুটি থাকে, থাকে এক আকাশ নির্ভরতা আর এক সমুদ্র আবেগ। জীবনে একজন সত্যিকার বন্ধু পাওয়ার মতো সৌভাগ্যের বোধহয় আর কিছু হতে পারে না। সত্যি বলতে বন্ধু ছাড়া জীবন ভাবাই যায় না! জীবনের ছন্দপতন এড়াতে ভাল বন্ধুর প্রয়োজন সবসময়। একে অন্যের প্রতি পারস্পরিক আস্থা, বিশ্বাস, শ্রদ্ধাবোধ আর নিঃস্বার্থ মধুর সম্পর্ক গড়ে তুলতে পারে বন্ধুত্বের আদর্শ বন্ধন। তবে সম্পর্ক গড়া অপেক্ষা সম্পর্ক টিকিয়ে রাখতে হলে অনেক বেশি একে অন্যের প্রতি যত্নবান হওয়াটাও জরুরী।

বন্ধুত্ব নিয়ে যুগে যুগে গল্প, কবিতা, গান তথা সাহিত্যের চর্চা বহু পুরনো। কবি সাহিত্যিকরা তাদের গান, গল্প, কবিতায় বন্ধুদের স্মরণ করেছেন, তুলে এনেছেন বন্ধুত্বের নিখাঁদ আন্তরিকতা, ভালোবাসা। বন্ধুত্বের সম্মানে, বন্ধুকে উৎসর্গ করে রচিত হয়েছে অসংখ্য কালজয়ী গান, গল্প-সাহিত্য। বন্ধুত্ব যে কেবল একই বয়সের, একই মনোভাবের কজন ছেলে বা মেয়ের মধ্যেই হতে হবে এমন কোনো নিয়ম কিন্তু নেই। বন্ধুর কোন বয়স নেই, নেই ছেলেমেয়ে আলাদা করে দেখার অবকাশ। বন্ধুত্বের জন্য প্রয়োজন কেবল ভালোবাসা আর আন্তরিকতা। বন্ধুত্ব হতে পারে যেকোনো বয়স, যেকোনো মনোভাবের মানুষের মধ্যে। আর বন্ধুত্বের এই পবিত্র সম্পর্ক কেবল বন্ধুদের মধ্যেই না, বন্ধুত্ব থাকে বাবা-মা সন্তান, ভাই-বোন, দাদা-নাতি, মামা-ভাগ্নে, স্বামী-স্ত্রী সহ সব সম্পর্কে। যেকোনো সম্পর্ক মধুর এবং আরও দৃঢ় হয়ে ওঠে বন্ধুত্বের মাধ্যমে।

 

ইন্টারন্যাশনাল ফ্রেন্ডশিপ ডে

বন্ধুত্বের উদযাপনে ১৯৩০ সাল থেকে শুরু হয় বন্ধুদিবস উদযাপন। হলমার্ক কার্ডের প্রতিষ্ঠাতা জয়েস হল সর্বপ্রথম এই বন্ধুদিবস পালনের উদ্যোগ নেন। তিনি অবশ্য প্রস্তাব করেছিলেন আগস্টের ২ তারিখ বন্ধু দিবস হিসেবে পালনের জন্য। এই দিনে বন্ধুকে শুভেচ্ছা কার্ড, উপহার ইত্যাদি দিয়ে বন্ধু দিবস উদযাপনের শুরু হয়। পরবর্তীতে অবশ্য আমেরিকায় এই দিবস উদযাপনে মানুষের আগ্রহ কমতে থাকে। তবে এশিয়ার বিভিন্ন দেশে এখনো বিপুল উৎসাহে বন্ধু দিবস পালিত হয়।

২০১১ সালের ২৭ এপ্রিল জাতিসংঘের সাধারণ সম্মেলনে ৩০ শে জুলাইকে আন্তর্জাতিক বন্ধু দিবস হিসেবে ঘোষণা করা হয়। মূলত মানুষের মধ্যে সুখ, শান্তি ও একতার বার্তা ছড়িয়ে দিতেই জাতিসংঘের এ আয়োজন। জাতিসংঘ সরকার, বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন এবং সামাজিক সংগঠনকে এই বন্ধু দিবস উদযাপনে বিভিন্ন ইভেন্ট, কার্যক্রম ইত্যাদি পালনে উৎসাহিত করে।  আন্তর্জাতিক বন্ধু দিবস ৩০ শে জুলাই হলেও বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন সময়ে বন্ধু দিবস উদযাপন হতে দেখা যায়। ওবারলিন, ওহিও তে প্রতিবছর ৯ এপ্রিল বন্ধু দিবস পালিত হয়। আবার ভারত, বাংলাদেশ, মালয়েশিয়া প্রভৃতি দেশে বন্ধু দিবস পালিত হয় আগস্টের প্রথম রবিবার। সেই হিসাব অনুযায়ী এই বছর বন্ধু দিবস ৭ আগস্ট। এই বছর বন্ধুত্বের মাধ্যমে মানবীয় গুণাবলি ছড়িয়ে দেওয়ার থিমে বন্ধু দিবস পালিত হচ্ছে।

 

বন্ধুর জন্য বিশেষ কিছু

বন্ধুর জন্য আবার আলাদা দিনের প্রয়োজন নেই একথা যেমন ঠিক আবার একইভাবে সত্যি বর্তমানের এই ব্যস্ত জীবনে আমরা সবাই বড্ড বেশিই জড়িয়ে পড়েছি। প্রায়সময়ই প্রিয় বন্ধুটির সাথে রোজ দেখা বা আড্ডা দেওয়ার সুযোগ হয়ে ওঠে না। আর যে মানুষ আমাদের জীবনের জন্য এতোটা গুরুত্বপূর্ণ তার জন্য একটি দিন তো আলাদাভাবে সেলিব্রেট করাই উচিত। তাই এই বন্ধু দিবসে নাহয় একটি দিন বা একটি বিকেল কাটুক প্রিয় বন্ধু বা কাছের সেই মানুষকে নিয়ে যে সবচেয়ে কাছের বন্ধু। বন্ধুত্বের সম্মানার্থে হয়ে যাক ছোট একটু উদযাপন। এই দিনে আপনার প্রিয় বন্ধুটিকে স্পেশাল ফিল করাতে আয়োজন করতে পারেন বিভিন্ন সারপ্রাইজ। বেশকিছু বছর আগেও বন্ধু দিবসে বন্ধুর হাতে ফ্রেন্ডশিপ বেল্ট বা রাখি না বাঁধলে আমাদের বন্ধু দিবস অসম্পূর্ণ রয়ে যেতো। তবে এখন এই ফ্রেন্ডশিপ বেল্টের চল নেই বললেই চলে। তার পরিবর্তে বন্ধুকে বিভিন্ন সারপ্রাইজ, গিফট ইত্যাদি দিয়ে বন্ধু দিবস উদযাপন হচ্ছে। আপনার প্রিয় বন্ধুর জন্য আপনিও করতে পারেন এমন আয়োজন। বন্ধুর প্রিয় চকলেট গিফট করতে পারেন। ঘুরে আসতে পারেন আপনাদের পছন্দের কোনো জায়গা থেকে, কিংবা একটি ছোট খাটো ট্যুর তো এরেঞ্জ করাই যায়। আবার আপনার বন্ধুর সাথে আপনার বিভিন্ন মূহুর্তের ছবি ও অনূভুতি দিয়ে তৈরি করতে পারেন দারুণ কোনো স্ক্র‍্যাপবুক। বন্ধু দিবসের একটি সেরা উপহার হতে পারে এই স্ক্র‍্যাপবুক।আর আপনার বন্ধু যদি খাদ্যরসিক হয় তবে তার পছন্দের আইটেম তাকে খাওয়াতে কিন্তু একদম ভুলবেন না। এই বন্ধু দিবসে আপনার বন্ধুত্ব উদযাপনের সাক্ষী হতে লা ডেলিশিয়া নিয়ে এসেছে দারুণ কিছু আয়োজন। রয়েছে বিশেষ FNF প্যাকেজ বন্ধুর জন্য। এই প্যাকেজে আপনি পেয়ে যাবেন ২ টি ডোনাট, ২ টি চিকেন পাফ, ২ টি মিনি চিকেন পিজ্জা ও ২ টি চকলেট মাফিন। তাও আবার ডিসকাউন্ট প্রাইজে মাত্র ৫১৯ টাকায়। বন্ধুদের জন্য একেবারে পারফেক্ট ডিল কি বলেন? আর সাথে বন্ধু দিবসে থাকছে ৭ আগস্টে পুরো ঢাকায় ফ্রি ডেলিভারি। এছাড়াও আরও বিভিন্ন প্যাকেজ পেয়ে যাবেন আমাদের ওয়েবসাইটে। তাহলে আর দেরী কেনো? আপনার ও আপনার বন্ধুর পছন্দের প্যাকেজ সিলেক্ট করে অর্ডার দিতে এখুনি ঘুরে আসুন লা ডেলিশিয়া ওয়েবসাইটে এ অথবা সরাসরি কল করুনঃ 01833316000 নম্বরে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

`
  • No products in the cart.