যত পদের ঝাল স্যাভোরি! | Le Delicia

যত পদের ঝাল স্যাভোরি!

বাঙালি যতই মিষ্টিপ্রেমী হোক না কেন, নাস্তা বা মূল মেনুতে ঝাল আইটেম না হলে কিন্তু খাওয়াই হয় না। আর ভোজনরসিক বাঙালির ভাজাভুজি ঝাল খাবারগুলো বরাবরের প্রিয়। তবে বিশ্বায়নের এই যুগে বিভিন্ন বিদেশি ঝাল খাবার বা স্যাভোরি আইটেমের জনপ্রিয়তা কিন্তু দিন দিন বেড়েই চলেছে। বর্তমানে নাস্তা বা স্ন্যাকস হিসেবে ভাজাপোড়া কিংবা দেশি ঝাল পিঠার জায়গা প্রায় পুরোটাই দখল করে আছে বিভিন্ন স্যাভোরি আইটেম। 

স্যাভোরির যত ধরন

সাধারণ নোনতা কিংবা স্পাইসি নাস্তা বা স্ন্যাকসগুলো স্যাভোরি নামে পরিচিত। এই স্যাভোরি আবার বিভিন্ন ভাগে বিভক্ত। রয়েছে যেমন বিভিন্নরকম স্বাদের ভাগ, তেমনি দেশ অনুযায়ী আবার আছে নানা ভাগ। খাবার ভেদে গরম, হালকা গরম, স্বাভাবিক তাপমাত্রা বা সম্পূর্ণ ঠান্ডা করেও স্যাভোরি সার্ভ করা হয়। স্যাভোরি বেশ স্পাইসি হতে পারে আবার স্পাইস ছাড়াও হয়। ফ্রেঞ্চ, ম্যাক্সিকান, আমেরিকান, ব্রিটিশ বিভিন্ন দেশের বিভিন্ন স্যাভোরিই এখন পুরো বিশ্বে জনপ্রিয়। তেমনি কিছু জনপ্রিয় এবং আমাদের দেশে প্রচলিত স্যাভোরির বিষয়ে চলুন জেনে নেওয়া যাক কিছু না জানা তথ্য।

 

রাশিয়ান ব্রেড রোল

রাশিয়ান রিপাবলিকের পশ্চিমে কমি রিপাবলিকেই মূলত এই রাশিয়ান ব্রেড রোলের উৎপত্তি। এমনিতেই রাশিয়া বিভিন্ন ধরনের ব্রেডে সমৃদ্ধ। তাই ব্রেড দিয়ে তৈরি বিভিন্ন খাবার এই দেশে ভীষণ জনপ্রিয়। সাধারণ ব্রেড রোল তো আমরা অনেকই খেয়েছি। তবে একটু ভিন্ন স্বাদের সন্ধান চাইলে এই রাশিয়ান ব্রেড রোল ট্রাই করা কিন্তু মাস্ট।পাই

পাই পুরো বিশ্বের অন্যতম জনপ্রিয় একটি খাবার। পাইয়ে মূলত পেস্ট্রি ডো ব্যবহার করা হয় এবং ভেতরে বিভিন্ন ধরনের ফ্লেভারের ফিলিং দেওয়া হয়। পাইয়ের ইতিহাসের শুরু সেই ১৩০৪ থেকে ১২৩৭ খ্রিষ্টপূর্বে। মধ্যযুগে পাইয়ের ফিলিং হিসেবে গরু, ভেড়া, বুনো হাঁস ইত্যাদির মাংস কব্যবহৃত হতো। ১৪ শতকে প্রথম পাইয়ের লিখিত রেসিপি পাওয়া যায়। যুক্তরাজ্যের মিট পাইয়ে ফিলিং হিসেবে স্টেক, চিজ, চিকেন, বিফ মাশরুম ইত্যাদি বেশ জনপ্রিয়। সাউথ আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডে পাই স্ন্যাকন হিসেবেই বেশি জনপ্রিয়। দক্ষিণ আমেরিকায় আবার আইসক্রিম সহকারে পরিবেশিত ফ্রুট পাই বেশ জনপ্রিয়। আর আমেরিকা যুক্তরাষ্ট্রের আপেল পাইয়ের কথা তো না বললেই নয়। বলা হয়ে থাকে আমেরিকায় আপেল পাইয়ের মতো এতো সুস্বাদু ও ভালো কিছু খুব কমই আছে। তবে মানুষের স্বাস্থ্য সচেতনতার ফলে মিট পাই এবং ফ্রুটস পাইয়ের পাশাপাশি ভেজিটেবল পাইও কিন্তু ভীষণ জনপ্রিয়। এতে করে আপনার পাই ও খাওয়া হবে আবার একইসাথে বেশ কম ক্যালোরির স্বাস্থ্যকর একটি খাবার ও কিন্তু পেয়ে গেলেন। 

 

সেসমি টোস্ট

এটি মূলত একটি ক্লাসিক চাইনিজ স্টার্টার। টক অথবা মিষ্টি সসের সাথে এটি সার্ভ করা হয়। বিভিন্ন ধরনের সেসমি  টোস্ট রয়েছে যেমন চিংড়ির সেসমি টোস্ট, ভেজিটেবল সেসমি টোস্ট। ব্রেডের সাথে ভেজিটেবল কিংবা চিংড়ি দিয়ে তৈরি এই টোস্ট ব্রেকফাস্ট কিংবা স্ন্যাকসের জন্য বেশ দারুণ একটি অপশন। 

 

চিকেন ডোনাটস  

মিষ্টি বা ডেজার্টে চকলেট ডোনাট বা ক্রিম ডোনাট তো অনেক খেয়েছেন। কিন্তু ঝাল ঝাল স্বাদের অসাধারণ চিকেন ডোনাট খেয়েছেন তো? যদি না খেয়ে থাকেন তাহলে কিন্তু অনেক কিছু মিস করে গেছেন। চিকেনের পুর ভরা এই ডোনাট চটজলদি চেখে নিন। 
ভেজিটেবল চিজ লোফ

আপনি ভোজন রসিক হলে চিজ আপনার পছন্দ হওয়ারই কথা আর স্বাস্থ্যের জন্য ভেজিটেবলের চেয়ে ভালো আর কি হতে পারে। এবার ভাবুন তো এই দুইয়ের সংমিশ্রণ তাহলে কেমন হবে? স্বাদ আর স্বাস্থ্যের অপূর্ব এক মেলবন্ধন হচ্ছে এই ভেজিটেবল চিজ লোফ। আর এর স্বাদ লিখে বোঝানো আসলে সম্ভব না, তাই স্বাদ জানতে হলে আপনাকে এটি চেখে দেখতেই হবে। 

 

টাকোস

টাকোস একটি অত্যন্ত জনপ্রিয় মেক্সিকান স্যাভোরি আইটেম। ময়দা অথবা ভুট্টার আটা দিয়ে তৈরি এবং চিকেন, বিফ, ভেজিটেবল, চিজ ইত্যাদি দিয়ে পূর্ণ এই খাবার এখন আমাদের দেশেও সমানভাবে জনপ্রিয়। 

 

ডাম্পলিংস

চাইনিজ ক্যুজিনির বিশ্বব্যাপী জনপ্রিয় একটি খাবার হচ্ছে ডাম্পলিংস বা ডিম সাম। ভাপে সিদ্ধ এই খাবারটি তৈরি করতে যেমন কম সময় প্রয়োজন স্বাদে কিন্তু আবার ভীষণ ভালো। চাইলে বাড়িতেও সহজেই বানিয়ে ফেলতে পারেন এই রেসিপিটি। 

এছাড়াও আরও বিভিন্ন ধরনের স্যাভোরি যেমন রোল, ভেজিটেবল রোল, চিকেন রোল, চিলি চিকেন রোল, চিকেন ওয়েলিংটন, বিফ ওয়েলিংটন, চিকেন পাফ, হুমুস, উইংস সহ আরও নানান দেশের এই খাবারগুলো এখন অনেক বেশিই প্রচলিত। আজকের সন্ধ্যায় খেতে চাইলে অর্ডার করে ফেলুন আমাদের সাইটে। আর হ্যাঁ, কোন স্যাভোরি আইটেমটি আপনার সবচেয়ে পছন্দের সেটিও আমাদের কমেন্ট করে জানিয়ে দিতে পারেন কিন্তু।  

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

`
  • No products in the cart.