এক্লেয়ার তৈরীর রেসিপি | Le Delicia

এক্লেয়ার তৈরীর রেসিপি

চকলেট পছন্দ করেন যারা তাদের পছন্দের তালিকায় প্রথম দিকেই থাকবে চকলেটি এক্লেয়ার। এক্লেয়ার হল ক্রিম ফিলিং দেয়া মজাদার এক পেস্ট্রি। এখানে পাৰ্থক্য হল, এখানে ডো হিসেবে প্রফিটরোলের ডো ব্যবহার করা হয়।
সুস্বাদু  ক্রিম এ ভরপুর ও আইসিং দিয়ে তৈরি এ খাবার সন্ধ্যার কফি বা নাশতায় এনে দেয় অন্য আমেজ l এক্লেয়ার এর নাম এর উৎপত্তি এর ব্যপারে প্রধানত দুটি মত পাওয়া যায়। একদলের ধারণা ফ্রেন্চ- flash of light- ভাবার্থের এ নাম এক্লেয়ার এর গায়ে চিনির প্রলেপ এর জন্য ই বলে। অন্য দল বিশ্বাস করে যে এই সুস্বাদু খাবার যেহেতু চোখের পলকেই খেয়ে ফেলা হয়,- তাই এমন নাম l

প্রথমে এক্লেয়ারের ভিতরে দেয়ার জন্য কাস্টার্ড তৈরি করে নিতে হবে। একটি পাত্রে 2/3 কাপ পানি গরম হতে দিন। পানি কিছুটা গরম হয়ে আসলে তার মধ্যে গুঁড়োদুধ মিশিয়ে দিন l
১/৩ কাপগুরা দুধ অনেক ভালোভাবে মিশিয়ে নিতে হবে। অন্য একটা পাত্রে এক টেবিল চামচ কাস্টার্ড পাউডার ও এক টেবিল চামচ কর্নফ্লাওয়ার নিতে হবে, তার মধ্যে ২ টেবিল চামচ পানি দিয়ে খুব ভালোভাবে মিশিয়ে নিতে হবে l
চুলা থাকা দুধের মিশ্রণে, বলক উঠলে ১/৩ কাপ চিনি দিয়ে ভালোমতো নাড়াচাড়া করতে হবে। চিনি মিশে আসলে তার মধ্যে আগের বানানো কাস্টার পাউডারের মিশ্রণ ছেকে দিয়ে দিতে হবে। এর মধ্যে দুই ফোঁটা ভানিলা এসেন্স দিতে হবে।
মিশ্রণটি ঘন হয়ে আসলে চুলা থেকে নামিয়ে অন্য একটি পাত্রে রেখে দিতে হবে। মিশ্রণটি ভালোভাবে ঢেকে রাখতে হবে।
মিশ্রণটি এভাবে রেখে দিতে হবে এক ঘন্টার জন্য।

ডো তৈরি করতে একটি পাত্রে ১/৪ কাপ পানিয়ে নিতে হবে। এরমধ্যে এক চিমটি লবণ ও এক চামচ চিনি দিয়ে দিতে হবে। দেড় টেবিল চামচ মাখন দিয়ে, মাখন- পানির সাথে খুব ভালোভাবে মিশে যেতে দিতে হবে।
তার মধ্যে ১/৩ কাপ ময়দা দিয়ে আগুনের আঁচ কমিয়ে দিতে হবে। বাড়তি পানিটা শুকিয়ে ডো শক্ত হয়ে গেলে সেটাকে অন্য একটি ট্রেতে নিতে হবে। ডোয়ের মধ্যে একটি ছোট সাইজের ডিম খুব ভালোভাবে মিশিয়ে নিতে হবে।
পরে বিটারের সাহায্যে এক মিনিট বিট করে নিতে হবে। ডো টাকে একটা পাইপিং ব্যাগের মধ্যে নিয়ে নিতে হবে। ট্রে এর উপর বেকিং পেপার বিছিয়ে তার ওপর পাইপিং ব্যাগের সাহায্যে এক্লেয়ার এর আকৃতি দিয়ে দিতে হবে। ওভেনকে ১৮০ ডিগ্রিতে প্রি হিট করে নিয়ে ১০ মিনিটের জন্য ই ক্লেয়ার ওভেনে দিয়ে দিতে হবে। এক্লেয়ার হয়ে গেলে তার মধ্যে ছোট ছিদ্র করে বানিয়ে রাখা কাস্টার্ড ক্রিম দিয়ে দিতে হবে। শেষে প্রত্যেকটা ক্লিয়ার ডার্ক চকলেট গানাশে ডিপ করে নিতে হবে। শুধু তাই নয়, আপনার ইচ্ছেমতো যেকোনো ধরনের ডিপে প্রলেপ দিতে পারেন।

আপনি কি এক্লেয়ার পছন্দ করেন ? তাহলে এখনই আমাদের ওয়েবসাইট থেকে অর্ডার করুন বা আপনার নিকটস্থ লা ডেলিশিয়া আউটলেট ভিসিট করুন।

 1003 Views  0 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

`
  • No products in the cart.