ক্রিসমাস কেকস্ এ্যান্ড বেকস্! | Le Delicia

ক্রিসমাস কেকস্ এ্যান্ড বেকস্!

খ্রিস্টান ধর্মের অনুসারীদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উৎসব হলো ক্রিসমাস। কিন্তু বর্তমান যুগে প্রায় সকল ধর্মাবলম্বী জাতীয়তাবাদী চেতনার মানুষই ক্রিসমাস পালন করে থাকেন । ক্রিসমাস এর আনন্দ অনেকটাই ক্রিসমাসের মুখরোচক খাবারগুলো ঘিরেই।

ক্রিসমাস কেন্দ্রীক সুস্বাদু স্ন্যাকস এর মধ্যে কেক বা বিভিন্ন বেক্ড খাবার যেমন- কুকিজ, পাই, পুডিং ইত্যাদি। এই সব বৈচিত্র্যময় সুস্বাদু খাবারের মধ্যে একটি জিনিস মিল আছে- যা হল ক্রিসমাসকে আরও আনন্দময় করে তোলা।

ক্রিসমাস এর এখন তখনঃ

এখন যেমন ঘরে বাইরে এ উৎসব এর আয়জন জমজমাট থাকে, আগে কিন্তু এমনটা ছিলনা। বাড়িতেই ক্রিসমাস ট্রি সাজিয়ে, ঘর সাজানো হতো । নিজেরা সব প্রস্তুতি নিয়ে, বিভিন্ন পদ এর খাবার সব ঘরেই প্রস্তুত করা হত। এখন অবশ্য সবাই নিজেদের সুবিধা মত তাদের প্রস্তুতি নিয়ে থাকেন। অনেকে বাড়িতেই সব আয়জন করলেও, অনেকে আবার নানা কারন এ বাইরে উদযাপন করে থাকেন।
খাবারের
এছাড়াও অনেকে আবার বাড়িতে আয়োজন করে বাইরে থেকে তাদের সুবিধা মত খাবারের ব্যবস্থা করেন ।

ক্রিসমাস কেকস্ এ্যান্ড বেকস্:

ক্রিসমাস এর দিনটিকে আরও স্মরণীয় করে তুলে ক্রিসমাসের বিভিন্ন সুস্বাদু খাবার । যেমন: কেক, পাই, পেস্ট্রি, কুকি, লোফ ইত্যাদি। নানা আয়োজন, এমন বিভিন্ন মুখরোচক খাবার ও সান্টার কাছে নিজেদের ইচ্ছার কথা ব্যাক্ত করেই যেন পাওয়া যায় এ উৎসব এর আনন্দ।

ক্রিসমাস কেক:

কেক ক্রিসমাস উদযাপন এর একটি অবিচ্ছেদ্য অংশ। বিভিন্ন দেশের বিভিন্ন সংস্কৃতির সঙ্গে মানানসই নানারকম ট্রেডিশনাল ক্রিসমাস কেক উল্লেখ্য। হুইস্কি ডানডে, ইউল লগ, স্কটিশ ব্ল্যাক বান ইত্যাদি। তবে ক্রিসমাস কেইকগুলোর মধ্যে একটি বিশেষ কেইক হলো জিন্জারব্রেড কেক।
বিশেষ্যত্ব হলো সমৃদ্ধ, মশলাদার স্বাদ এবং ভ্যানিলা ক্রিম সস, হুইপড ক্রিম এবং সুস্বাদু ফল।

ক্রিসমাস কুকিজ:

ক্রিসমাস কুকি বলতে প্রথমেই মাথায় আসে ড্রায় ভ্যানিলা বিস্কুট যা ক্রিসমাস ট্রি আকারে কাটা এবং সাথে রঙিন ফ্রস্টিং। এছাড়া চকোলেট কুকি, জিন্জারব্রেড কুকি, হোয়াইট চকোলেট ডিপড ম্যাডেলেইন এর জনপ্রিয়তা ও কম না।

পাই:

পাই হলো একটি বেকড ডিশ যা সাধারণত একটি ময়দার আবরণ দিয়ে তৈরি হয় যা বিভিন্ন মিষ্টি বা স্যাভরি ফিলিং দিয়ে ভরাট থাকে। ক্রিসমাস উদযাপনে সুস্বাদু পাই এর কোনো জুরি নেই। উল্লেখযোগ্য কিছু পাই হলো- পামপকিন পাই, পিকান পাই, এগনগ পাই ইত্যাদি।


লোফ:

ক্রিসমাস উপলক্ষ্যে একটি বিশেষ লোফ- ‘ক্রিসমাস স্টোলেন’ বানানো হয়ে থাকে যা হলো বাদাম, মশলা এবং শুকনো বা মিছরিযুক্ত ফলের রুটি, গুঁড়ো চিনি বা আইসিং সুগার দিয়ে মোরানো একটি লোফ।

উপরে উল্লেখিত ছাড়াও অন্য নানা বেকারি আইটেম কিন্তু আপনার ক্রিসমাস ডিনার এ থাকতেই পারে। আপনার পছন্দের ক্রিসমাস এর আইটেম এর কথা আমাদের জানিয়ে দিতে ভুলবেন না। আর হ্যাঁ আপনার ক্রিসমাস এর বেকারি আইটেম এর জন্য Le Delicia কিন্তু হতে পারে পারফেক্ট চয়েজ!

 819 Views  0 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

`
  • No products in the cart.