ম্যুজ নিয়ে মুগ্ধতা! | Le Delicia

ম্যুজ নিয়ে মুগ্ধতা!

বর্তমানে ডেজার্ট কিংবা চকলেট আইটেমের মধ্যে ম্যুজ অত্যন্ত জনপ্রিয়। হালকা-ফ্ল্যাফি আবার একইসাথে বেশ ঘন ক্রিমি টেক্সচারের এই দুর্দান্ত মিষ্টি খাবারটি অপছন্দ করবেন এমন মানুষ পাওয়া দুষ্কর। মন খারাপ কিংবা বিষণ্নতার মূহুর্তে আপনার প্রিয় ফ্লেভারের ম্যুজ যেমন তার নরম কোমল স্বাদে আপনার বিষণ্নতা উড়িয়ে দেয়; একইভাবে বিভিন্ন আনন্দ উৎসবের আয়োজনে খাবারের শেষে এই মিষ্টি রেসিপিটি আনন্দ বাড়িয়ে দিতে পারে বহুগুণে। আর চকলেট ম্যুজ হলে তো কথাই নেই। চকলেটের স্বাদের নরম ক্রিম ক্রিম টেক্সচার আপনাকে মূহুর্তের জন্য হলেও ভুলিয়ে দিতে পারে আশেপাশের সবকিছু। তবে ম্যুজ যে কেবল চকলেটেরই হয় তা কিন্তু নয়। বিভিন্ন ফ্লেভারের ম্যুজ রয়েছে যেমন চকলেট ম্যুজ, লেমন ম্যুজ, ফ্রুটস ম্যুজ, ম্যুজ পাই আবার বিভিন্ন স্বাদের ম্যুজ কেক। এখানেই কিন্তু শেষ নয়। রয়েছে মাছ কিংবা মাংসের তৈরি স্যাভোরি ম্যুজ ও!

কি অবাক হচ্ছেন তো? ভাবছেন এও কিভাবে হয়। এক ম্যুজের কিভাবে এতো রূপ থাকা সম্ভব? জানতে হলে আপনাকে আগে ম্যুজের আদ্যপান্ত, ইতিহাস সবটা জানতে হবে। তাহলে পড়ে ফেলুন আর জেনে নিন আরও যত চমকপ্রদ অজানা তথ্য আমাদের অতিপ্রিয় ম্যুজ নিয়ে।

ইতিহাস ও উৎপত্তি

 ম্যুজ শব্দটি মূলত একটি ফ্রেঞ্চ শব্দ যার অর্থ হচ্ছে “ফোম”। কাঁচের গ্লাসে সাজানো ঠান্ডা ম্যুজের উপর সাজানো হয় ফলের কুচি, মিষ্টি সস অথবা হুইপড ক্রিম দিয়ে। ফ্রান্সে ১৮ শতকে প্রথমবারের মতো ম্যুজের উৎপত্তি দেখা যায়। ১৭৬৮ সালের দিকে বিভিন্ন ধরনের ডেজার্টে পিরামিডের আকৃতিতে হুইপড ক্রিম দেওয়া হতো। কফি, চকলেট, ফলসহ নানান উপকরণে সাজানো এই ডেজার্টগুলোকে বলা হতো creme en mousse অথবা, creme in foam বা foamy cream ইত্যাদি। বর্তমানের আধুনিক ম্যুজের শুরু এখানেই। চকলেট ম্যুজ বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ম্যুজ। যদিও কে এই ম্যুজের আবিষ্কারক বা কখন কোথায় এর উৎপত্তি তা নিয়ে সঠিক কোনো তথ্য পাওয়া যায় নি। তবে ধারণা করা হয় উনিশ শতকের মাঝামাঝি সময়ে চকলেট ম্যুজের শুরু। ফ্রেঞ্চ ক্যুজিনিতে বিশেষ জনপ্রিয়তা পাওয়ার পরে ১৯৬০ সালে আমেরিকান এবং ব্রিটিশ রেস্টুরেন্টগুলোতেও ম্যুজের আগমন শুরু হয়। আর বর্তমানে এর জনপ্রিয়তা ছড়িয়েছে পুরো পৃথিবীতে।

১৮৯২ সালে ম্যাডিসন স্কয়ার গার্ডেনের একটি ফুড এক্সপোজিশনে প্রথম চকলেট ম্যুজ নিয়ে ডকুমেন্ট রেকর্ড পাওয়া যায়। পরবর্তীতে ১৮৯৭ সালে দ্য বোস্টন ডেইলি গ্লোবসের হাউসকিপারস কলামে চকলেট ম্যুজের রেসিপি প্রথমবারের মতো প্রকাশিত হয়। ১৮৮৫ সালে ইলেকট্রিক মিক্সার আবিষ্কার ম্যুজের জনপ্রিয়তা ছড়াতে আরও সহায়ক হয়।

  ম্যুজের যত প্রকার

ম্যুজ মূলত বিট করা ডিম সাথে হুইপড ক্রিম, চকলেট, কফি ইত্যাদি মিশিয়ে তৈরি করা হয়। মিষ্টি বা ঝাল দু ধরনের ম্যুজ ই ভীষণ জনপ্রিয়। আইসক্রিমের মতো বরফ ঠান্ডা ম্যুজ যেমনি জনপ্রিয় তেমনই জনপ্রিয় হট ম্যুজ। ম্যুজ দিয়ে তৈরি করা হয় বিভিন্ন স্বাদের ম্যুজ পাই আবার তৈরি হয় ম্যুজ কেক ও। ম্যুজ কেকের মধ্যে ও আবার রয়েছে বিভিন্ন ফ্লেভারের জাদু। এই যেমন ধরুন রেগুলার চকলেট ম্যুজ কেক, ওরিও ম্যুজ কেক, হোয়াইট চকলেট ম্যুজ কেক, ডার্ক চকলেট ম্যুজ কেক, স্ট্রবেরি ম্যুজ কেক, লেমন ম্যুজ কেক সহ আরও নানার ফ্লেভার।আবার ঝাল স্বাদের নানান স্যাভোরি ম্যুজ ও কিন্তু রয়েছে। স্যাভোরি ম্যুজ মূলত তৈরি হয় নোনতা ও স্পাইসি খাবার দিয়ে। আর টপে গার্নিশের জন্য বিভিন্ন ক্র‍্যাকারস, শসার স্লাইস বা ফ্রেশ ব্রেড ব্যবহার করা হয়। অনেক সময় এই ম্যুজে বিভিন্ন চিপস ও দেওয়া হয়। স্যাভোরি ম্যুজের মধ্যে কিছু জনপ্রিয় ম্যুজ হচ্ছে স্মোকড স্যামন ম্যুজ, ব্লু চিজ ম্যুজ, এভোকাডো ম্যুজ, পারমিসান ম্যুজ, শ্রিম্প ম্যুজ, চিকেন ম্যুজ, চিজ ম্যুজ ইত্যাদি।আবার বর্তমানে বিভিন্ন রেস্টুরেন্টে ভেজিটেরিয়ানদের জন্য ভেগান ম্যুজ ও তৈরি করা হচ্ছে। এই ভেগান ম্যুজে ডিমের পরিবর্তে এভোকাডো, কাজু বাদাম পেস্ট ইত্যাদি ব্যবহার করা হয়।

ম্যুজ নিয়ে কিছু মজার তথ্য

 🔶 ম্যুজ এতোটাই জনপ্রিয় যে এর জন্য বছরে আবার বিশেষ একটি দিন ও ঠিক করা আছে। প্রতিবছর নভেম্বরের ৩০ তারিখ আমেরিকায় জাতীয় ম্যুজ দিবস পালন করা হয়। আবার চকলেট ম্যুজের জন্য রয়েছে আরেকটি দিন। এপ্রিলের ৩ তারিখে জাতীয় চকলেট ম্যুজ দিবস পালিত হয়।

🔶 মিনামির এভেনচুরা মল ৪৯৬ পাউন্ডের একটি ম্যুজ তৈরির মাধ্যমে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডে সবচেয়ে বড় চকলেট ম্যুজ তৈরির রেকর্ড গড়ে।

🔶 মিষ্টি ম্যুজ তৈরির আগেই ফ্রান্সে স্যাভোরি ম্যুজ তৈরির কাজ শুরু হয়।

🔶 তিনটি মূল উপাদান নিয়ে একটি ম্যুজ তৈরি হয়। প্রথম উপাদান হচ্ছে চকলেট ফ্লেভারের বেইজ। দ্বিতীয় হচ্ছে বাইন্ডার, যেমন জেলাটিন। আর সর্বশেষ হচ্ছে ফ্লাফি, ক্রিম টেক্সচারের লেয়ার যা ডিমের ফেটানো সাদা অংশ এবং হুইপড ক্রিম দিয়ে তৈরি হয়।

🔶 ১৯৭৭ সালে নিউ ইয়র্কে মাইকেল ফিটোসি হোয়াইট চকলেট ম্যুজ তৈরি করে যা ভীষণ জনপ্রিয়তা পায়।

ম্যুজ নিয়ে এতোকিছু জানার পরে ম্যুজের প্রতি মুগ্ধতা কি আরও একটু বেড়ে গেলো? বাড়াটাই স্বাভাবিক। তবে ম্যুজ কেকের স্বাদ অসাধারণ হলেও এটি পুরোটাই কিন্তু নির্ভর করছে এই ম্যুজ কে তৈরি করছে? তাই নিশ্চিন্তমনে অসাধারণ স্বাদের ম্যুজ কেক ট্রাই করে দেখতে চাইলে আপনাকে চলে আসতে হবে আমাদের আউটলেটে। কিংবা আমাদের লা ডেলিশিয়া ওয়েবসাইট থেকে অর্ডার ও করতে পারেন। হোয়াইট & ডার্ক চকলেট ম্যুজ কেক অথবা ডার্ক চকলেট ম্যুজ কেকের মধ্যে থেকে বেছে নিন আপনার পছন্দের ফ্লেভার আর অর্ডার করে উপভোগ করুন এক্ষুনি। আর হ্যাঁ, ৫০০ টাকার ওপর অর্ডারে কিন্তু ফ্রি ডেলিভারি ও পেয়ে যাচ্ছেন।

 1001 Views  0 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

`
  • No products in the cart.