তিন লেয়ারে মোড়ানো এক্লেয়ার | Le Delicia

তিন লেয়ারে মোড়ানো এক্লেয়ার

আপনি যদি কেক কিংবা চকলেটপ্রেমী হন তাহলে এক্লেয়ারের সাথে পরিচয় আপনার অবশ্যই আছে। এক্লেয়ার চকলেট নাকি কেক সেটা কি জানেন? চলুন জেনে নিই, এই জনপ্রিয় ডেজার্ট এক্লেয়ারের কিছু ইতিহাস আর হাঁড়ির খবর। 

এক্লেয়ার মূলত এক ধরনের তিন লেয়ারের পেস্ট্রি যা choux paste এর ডো থেকে তৈরি। এর ভেতরে হুইপড ক্রিম, কাস্টার্ড, ম্যুজ, ফল ইত্যাদি ফিলিং দেওয়া হয়। এবং বিশেষ স্বাদযুক্ত ফন্ডেন্ট আইসিং দিয়ে কোট করা থাকে। ট্র‍্যাডিশনাল এক্লেয়ার হুইপড ক্রিম অথবা কাস্টার্ড দিয়ে ফিল করা হয় এবং চকলেট গানাশ দিয়ে মোড়ানো থাকে। 

 

নামকরণের ইতি বৃত্তান্ত 

এক্লেয়ার মূলত একটি ফ্রেঞ্চ শব্দ যার অর্থ আলোর ঝলকানি। এই মিষ্টিস্বাদের খাবারটির এমন অদ্ভুত নামকরণের কারণ সম্বন্ধে নিশ্চিত কোনো তথ্য পাওয়া না গেলেও ধারণা করা হয় এক্লেয়ারের উপরের শাইনি গ্লেজের জন্যই হয়তো এই নাম। তবে ঠাট্টা করে বলা হয় যে এক ঝলকেই খেয়ে ফেলা হয় বলেই এর নাম এক্লেয়ার। 

অক্সফোর্ড ডিকশনারি অনুযায়ী ইংরেজি ভাষায় এক্লেয়ারের আগমন ১৮৬১ সালে। এক্লেয়ারের প্রথম ইংরেজি রেসিপি পাওয়া যায় ১৮৮৪ সালে। মিসেস ডি.এ. লিংকনের দ্য বোস্টন কুকিং স্কুল কুকবুকে এই রেসিপি পাওয়া যায়। 

 

পুরাকাহিনী 

এক্লেয়ার প্রথম তৈরি করা হয় ফ্রান্সে উনিশ শতকের সময়। ইউরোপীয় রাজকীয়তার বিখ্যাত পেস্ট্রি শেফ ম্যারি এন্টনি কারেম প্রথম এক্লেয়ার তৈরি করেন। গ্র‍্যান্ড ক্যুজিনি চর্চার শুরুর দিককার মানুষদের মধ্যে কারেম একজন। ১৪ বছর বয়স থেকেই তিনি রান্নার কাজ শুরু করেন৷ চার্ল্ট রাসে কেক তার তৈরি একটি বিখ্যাত ও গুরুত্বপূর্ণ ডেজার্ট। নেপোলিয়নের বিয়ের কেক এবং Chateau Valencay এর প্রিন্স De Talleyrand এর জন্য তৈরি গ্যাস্ট্রনমিক মাস্টারপিস ও তারই কীর্তি। 

 

পেটি ডাচেস নামক একটি কেক থেকেই এক্লেয়ারের জন্ম। মূলত choux পেস্ট্রি দিয়েই এই এক্লেয়ার তৈরি করা হয়। তবে মজার ব্যাপার হচ্ছে এই পেস্ট্রিতে কোনো প্রকার ইস্ট ব্যবহার করা হয় না, বরং ধোঁয়ার মাধ্যমে একে ফুলিয়ে নরম করা হয়। অন্যান্য যেকোনো লম্বা ডোনাট বা পেস্ট্রির সাথে এর মূল পার্থক্য এখানেই। দুধ, পানি, চিনি, লবণ এবং মাখনের সাথে ময়দা ও সামান্য ডিম মিশিয়ে এক্লেয়ারের পেস্ট্রি তৈরি করা হয়। পরবর্তীতে একটি পেস্ট্রি ব্যাগে রাখা হয় এই ডো কে এবং বেকিং শিটের উপর লম্বা পাইপ আকৃতি দিয়ে এক্লেয়ারের আকৃতি আনা হয়। এই পাইপ আকৃতির ডো কে উচ্চ তাপমাত্রায় বেক করা হয়। ঠান্ডা হয়ে যাওয়ার পরে এই এক্লেয়ার মাঝ বরাবর কাটা হয় অথবা এক কোণায় ছিদ্র করে এতে ফিলিং দেওয়া হয়। ফিলিং হিসেবে ঘন পেস্ট্রি ক্রিম যেমন ডিমের কুসুম, দুধ, চিনি, কর্নস্টার্চ, মাখনের তৈরি ঘন কাস্টার্ড বা অন্য ক্রিম দেওয়া হয়। সর্বশেষ টপিং হিসেবে ফন্ডেন্ট বা গানাশ ব্যবহৃত হয় উপরে। বর্তমানে অবশ্য স্বাদের ভিন্নতা আনার জন্য বিভিন্ন ফ্লেভারের ফিলিং এবং টপিং এক্লেয়ারের ব্যবহার করা হয়। 

 

এক্লেয়ারের কিছু মজার তথ্য 

  • ফ্রেঞ্চে শুরুতে এক্লেয়ারকে পেইন এ লা ডাচেস ও বলা হতো। 
  • আমেরিকায় জুনের ২২ তারিখ ন্যাশনাল চকলেট এক্লেয়ার দিবস হিসেবে পালিত হয়। 
  • আমেরিকা ও কানাডার কিছু পেস্ট্রি চেইন ‘লং জন’ কে এক্লেয়ার হিসেবে সাপ্লাই করলেও লং জন আর এক্লেয়ার সম্পূর্ণ আলাদা। লং জনে ব্যবহৃত হয় ডোনাটের পেস্ট্রি এবং এতে ইস্ট ব্যবহার করা হয়। অপরদিকে এক্লেয়ারে ব্যবহৃত হয় choux পেস্ট্রি এবং এটি ইস্ট ছাড়া স্টীম পাফড। 

 

এক্লেয়ারের রকমফের

চকলেট এক্লেয়ারঃ এটি মূলত ট্র‍্যাডিশনাল এক্লেয়ারই। চকলেট এক্লেয়ারের ফিলিং হিসেবে ভ্যানিলা কাস্টার্ড ক্রিম ব্যবহার করা হয়। অনেক সময় এই ফিলিংয়ে চকলেট ফ্লেভার ও যোগ করা হয়। আইসিংয়ের জন্য ব্যবহৃত হয় প্লেইন চকলেট, আইসিং সুগার আর বাটার। মূলত আইসিংয়ের জন্য চকলেট গানাশ ই দেওয়া হয় চকলেট এক্লেয়ারে। প্রতিটি চকলেট এক্লেয়ারে থাকে প্রায় ১৫৫ কিলো ক্যালোরি। 

ক্যারামেল এক্লেয়ারঃ ক্যারামেল এক্লেয়ার সাধারণত হুইপড ক্রিম অথবা ক্যারামেল পেস্ট্রি ক্রিম দিয়ে ফিল করা হয়। ডো এর জন্য একই ব্যাটার ব্যবহৃত হয়, choux পেস্ট্রির ব্যাটার। উপরে ঘন ক্যারামেল গ্লেজের লেয়ার দিয়ে আইসিং করা হয়। মিষ্টিপ্রেমিরা যে এই ক্যারামেল এক্লেয়ারের দুর্দান্ত ক্যারামেল ফ্লেভারে হার মানবেন তা বলাই বাহুল্য। 

এছাড়াও বর্তমানে বিভিন্ন ফ্লেভারের বিভিন্ন স্বাদের এক্লেয়ার পাওয়া যায়। তার মধ্যে জনপ্রিয় কিছু হচ্ছে রেড ভেলভেট চকো এক্লেয়ার, বানানা ক্রিম পাই এক্লেয়ার, চকলেট ও হাজলনাট এক্লেয়ার, কফি এক্লেয়ার, মোচা এক্লেয়ার, ট্রিপল চকলেট এক্লেয়ার, প্যাশন ফ্রুট ও রাসবেরি এক্লেয়ার ইত্যাদি। আপনার কোনটি বেশি পছন্দ? জানাতে পারেন আমাদের। আর হ্যাঁ, Le Delicia এর এক্লেয়ার ট্রাই করতে ভুলবেন না কিন্তু। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

`
  • No products in the cart.